OrdinaryITPostAd

ফজরের নামাজ কয় রাকাত ও নিয়ত কি ? Fajr/ fojor namaz koto rakat and niyot ?

ফজরের নামাজ, যা দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের গুরুত্তপূর্ণ একটি অংশ , মুসলমানদের জীবনে নামাজের গুরুত্ব অপরিসীম । সারাদিনের নির্দিষ্ট সময়ে করা এই ৫ ওয়াক্ত নামাজবিশ্বাসীদের এবং আল্লাহর মধ্যে যোগাযোগ ও সংযোগের মাধ্যম হিসেবে কাজ করে। ৫ ওয়াক্ত নামাজের অভ্যাস শুধুমাত্র একটি ধর্মীয় কর্তব্যই নয় বরং আধ্যাত্মিক পরিপূর্ণতা ও প্রশান্তি লাভের একটি উপায়ও বটে।

ফজরের নামাজ কয় রাকাত ?

ফজরের নামাজঃ দুই রাকাত সুন্নতে মুয়াক্কাদাহ, দুই রাকাত ফরয, ।

ফজরের নামাজের সময়

শেষ রাতে পূর্বাকাশের কিনারায় উত্তর-দক্ষিণে লম্বা বিস্তীর্ণ সাদা-আলো রেখা দেখা দেয়। (তা আস্তে আস্তে বাড়তে থাকে)। ঐ সময়কে “সুবহে সাদিক” বলে। ঐ সময় ফজরের ওয়াক্ত শুরু হয়। সুবহে সাদিক হতে সূর্য ওঠা পর্যন্ত ফজরের নামাজের সময় থাকে।

ফজরের নামাজের নিয়ত

ফজরের নামাজ কয় রাকাত ও নিয়ত কি ? Fajr/ fojor namaz koto rakat and niyot  ?

নামাজের জন্য নিয়ত ফরয কিন্তু মৌখিক বলা বা আরবী পড়াকে নিয়ত বলে না। নিয়ত বলে মন ঠিক করাকে। অতএব মনে মনে নিয়ত না করে শুধু মুখে আরবী পড়লে তার নিয়ত ঠিক হবে না। অতএব নামাজও হবে না। কাজেই নামাজে দাঁড়াবার সময় সর্বপ্রম কর্তব্য যে, মনটাকে ঠিক করবে এবং চিন্তা করবে যে, আমি আল-হ্র হুকুম পালন ও সন্তুষ্টির উদ্দেশ্যে ফজরের দুই রাকাত ফরয নামাজ পড়তেছি। কিন্তু সাধারণ লোকদের জন্য মুখে কিছু না বলে অন্তর ঠিক করা কঠিন। এই কারণে বুযুর্গানে দ্বীন মৌখিক নিয়ত বলাকেও পছন্দ করেছেন

ফজরের ২ রাকাত সুন্নত নামাজের নিয়তঃ

نويت ان اصلي لله تعالى ركعتى صلواة الفجر سنة رسول الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر
বাংলায় উচ্চারণ :- “নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, সুন্নাতা রাসুলিল্লা-হি তাআলা মুতাও য়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার”।
অর্থ/বাংলায় নিয়াত:- “আমি দুই রাকাত ফজরের সুন্নত নামাজের নিয়াত করছি আল্লাহ তা’আলার জন্য, মুখ আমার কাবা’ শরিফের দিকে আল্লাহু আকবার” ।

ফজরের ২ রাকাত ফরজ নামাজের নিয়তঃ

نويت ان اصلي لله تعالى ركعتى صلواة الفجر فرض الله تعالى متوجها إلى جهة الكعبة الشريفة الله اكبر
বাংলায় উচ্চারণ:- নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকয়াতাই সালাতিল ফাজরি, ফারজাল্লা-হি তায়ালা মুতাওয়াজজিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।
অর্থ/বাংলায় নিয়াত:- “আমি দুই রাকাত ফজরের ফরজ নামাজের নিয়াত করছি আল্লাহ তা’আলার জন্য, মুখ আমার কাবা’ শরিফের দিকে আল্লাহু আকবার” ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন