OrdinaryITPostAd

২০২৩ সালের ৬ষ্ট / ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বই PDF ডাউনলোড | Class 6 English Book Pdf Download

২০২৩ সালের ৬ষ্ট / ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বই PDF ডাউনলোড | Class 6 English Book Pdf Download
২০২৩ সালের ৬ষ্ট / ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বই PDF ডাউনলোড | Class 6 English Book Pdf Download

Dear student, Welcome to your new English book. With this book, you will have the opportunity to learn English with fun. From now on you will draw pictures, participate in games, read interesting stories, recite poems, talk to your friends, write whatever you like, and by doing these you will learn English. So, no more home tasks. No more coaching centres! No more memorization!! Oh, forgot to tell you another interesting thing about this book. From now on not only you and your friends help each other in studying English but you will also monitor your learning at the same time. Lots of love and best wishes.

PREFACE Of Class 6 English Book Pdf Download

এই সদা পরিবর্তনশীল বিশ্বে, জীবিকার ধারণা প্রতি মুহূর্তে পরিবর্তিত হচ্ছে। প্রযুক্তির অগ্রগতি, জ্ঞান ও দক্ষতা অনুযায়ী পরিবর্তনের গতিকে ত্বরান্বিত করেছে। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার কোনো বিকল্প নেই। কারণ, মানব ইতিহাসের যে কোনো সময়ের তুলনায় প্রযুক্তির বিকাশ তার শীর্ষে। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে, কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতি আমাদের কর্মসংস্থান এবং জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন এনেছে এবং এটি মানুষের মধ্যে সম্পর্ককে আরও ঘনিষ্ঠ করে তুলবে। অদূর ভবিষ্যতে বিভিন্ন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে যা আমরা এই মুহূর্তে ভবিষ্যদ্বাণীও করতে পারি না। আমাদের এখনই প্রস্তুতি নিতে হবে যাতে আমরা সেই আসন্ন ভবিষ্যতের সাথে নিজেদের মানিয়ে নিতে পারি। সারা বিশ্বে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন সাধিত হলেও এর সমস্যা জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ, অভিবাসন এবং জাতিগত সহিংসতা অনেক বেশি তীব্র হয়ে উঠেছে আগের চেয়ে কোভিড-১৯ এর মতো মহামারী দেখা দিয়েছে এবং স্বাভাবিক জীবনযাত্রাকে বাধাগ্রস্ত করেছে বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধি। আমাদের বিভিন্ন চ্যালেঞ্জ এবং সুযোগ যোগ করা হয়েছে প্রাত্যহিক জীবন.

এই চ্যালেঞ্জ ও সম্ভাবনার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে, আমাদের বৃহৎ জনসংখ্যাকে সম্পদে রূপান্তরের জন্য টেকসই ও কার্যকর সমাধান বাস্তবায়ন প্রয়োজন। এটি বিশ্বব্যাপী নাগরিকদের জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ, দৃষ্টি, ইতিবাচক মনোভাব, সংবেদনশীলতা, মানিয়ে নেওয়ার ক্ষমতা, মানবতা এবং দেশপ্রেমের সাথে জড়িত করে। এসবের মধ্যে, বাংলাদেশ অনুন্নত পরিধি থেকে একটি উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে এবং 2041 সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার জন্য কাঙ্খিত লক্ষ্য অর্জনের জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। লক্ষ্য অর্জনের জন্য শিক্ষা অন্যতম প্রধান উপকরণ এবং এর কোনো বিকল্প নেই। আমাদের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নের জন্য। এই আধুনিকীকরণের জন্য একটি কার্যকর ও হালনাগাদ পাঠ্যক্রম তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারিকুলামের উন্নয়ন ও সংশোধন করা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের একটি নিয়মিত এবং গুরুত্বপূর্ণ কাজ। পাঠ্যক্রমের সর্বশেষ সংশোধন করা হয়েছিল 2012 সালে। তারপর থেকে, অনেক সময় পেরিয়ে গেছে। পাঠ্যক্রম সংশোধন ও উন্নয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এই উদ্দেশ্যে. 2017 থেকে 2019 সাল পর্যন্ত NCTB-এর তত্ত্বাবধানে শিক্ষার বিরাজমান পরিস্থিতি বিশ্লেষণ এবং শেখার প্রয়োজনীয়তা মূল্যায়নের জন্য বিভিন্ন গবেষণা ও প্রযুক্তিগত অনুশীলন পরিচালিত হয়েছিল। গবেষণা এবং প্রযুক্তিগত অনুশীলনের উপর ভিত্তি করে, নতুন বিশ্ব পরিস্থিতিতে বেঁচে থাকার জন্য একটি যোগ্য প্রজন্ম তৈরি করতে K-12 থেকে একটি দক্ষতা-ভিত্তিক অবিরাম পাঠ্যক্রম তৈরি করা হয়েছে। যোগ্যতাভিত্তিক পাঠ্যক্রমের আলোকে ষষ্ঠ শ্রেণির সকল ধারার (সাধারণ, মাদ্রাসা ও ভোকেশনাল) জন্য পাঠ্যপুস্তক তৈরি করা হয়েছে। এই পাঠ্যপুস্তকের খাঁটি অভিজ্ঞতা চালিত বিষয়বস্তু এমনভাবে বিকশিত হয়েছে যাতে শেখার শিক্ষা বোধগম্য এবং আনন্দে পরিপূর্ণ হয়। এটি পাঠ্যপুস্তককে আমাদের চারপাশে প্রতিনিয়ত ঘটে যাওয়া বিভিন্ন জীবন সম্পর্কিত ঘটনা এবং ঘটনার সাথে সংযুক্ত করবে। আমরা আশা করি শেখা হবে গভীর এবং জীবন-দীর্ঘ এখন. পাঠ্যপুস্তকটি তৈরি করার সময় লিঙ্গ, জাতি, ধর্ম, বর্ণ, সুবিধাবঞ্চিত এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মতো বিষয়গুলি বিশেষ বিবেচনায় নেওয়া হয়েছে। যারা পাঠ্যপুস্তকটি রচনা, সম্পাদনা, চিত্রায়ন এবং প্রকাশের জন্য তাদের সর্বোত্তম প্রচেষ্টা চালিয়েছেন তাদের আমি ধন্যবাদ জানাতে চাই। যদি কেউ এই পরীক্ষামূলক সংস্করণে কোন ত্রুটি বা অসঙ্গতি খুঁজে পায় এবং কোন পরামর্শ থাকে এর গুণমান উন্নত করার জন্য, আমরা দয়া করে তাদের আমাদের জানাতে বলি।

Class 6 English Book Book 12.9 MB .Pdf

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন